অণুগল্প দেবদূত প্রতিম দাস বর্ষা ২০১৯

            আগের সংখ্যার অণুগল্পগুলো

দেবদূত

প্রতিম দাস

“ভগবান যদি থাকবেই তাহলে এতো খারাপ কাজ কেন হচ্ছে জগত জুড়ে?’ আসুন এ প্রশ্নের উত্তরটা আজ দিয়েই দিই আপনাদের । তার আগে আমার পরিচয় জানানো দরকার । 

আমি “সশিমৃ্ল” এবং আমি একজন দেবদূত । অবশ্য আমার নামটা এ বিশ্বের কোনও ধর্মগ্রন্থে খুঁজে পাওয়া যাবে না । আসলে বিশ্ব নিয়ন্ত্রা আমার ওপর যে কাজটা চাপিয়ে দিয়েছেন সেটা আপনারা খুব একটা পছন্দ করেন না । অথচ আমি কিন্তু ভালো কাজই করি । তবুও আপনারা আমার কাজ সম্পন্ন হলেই বলেন , ‘ভগবান বলে আসলে কিছু নেই ! এটা শয়তানের কাজ ! কি দোষ করেছিল আমার …’

শুনতে শুনতে কান পচে গেছে বুঝলেন । আরে বাবা সব কিছুর একটা ভারসাম্য বজায় রাখতে হয় এটা বোঝেন নিশ্চয় । আলো থাকবে যদি অন্ধকার হয় । ভালোকে বোঝা যায় খারাপ কিছু ঘটার পর। নিঃশব্দ না হলে শব্দকে উপলব্ধি করবেন কি করে শুনি? এরকম অনেক উদাহরণ দিতে পারি। একটাকে বাদ দিয়ে আর একটা থাকতেই পারে না। আর সে জন্যই বলছি ভগবানের আসলে একটাই কাজ আমাদের দিয়ে ওই শয়তানগুলোকে খুঁজে বার করা আর তাদের শেষ করা ।

ওই ভগবান নামক সত্তার যত জন দেবদূত আছেন তার মধ্যে সবচেয়ে আগে আছি আমি । কারন তার সৃষ্টি করা সব মানুষকে আগে আমার ছাঁকনী পার হতে হয় । এটাই আমার কাজ । গোটা জগতে ২৪ ঘণ্টা আমাকে পাক মারতে হয় । শয়তান খুঁজতে হয় আর তাদের হত্যা করতে হয় । আপনারা যাতে রাতে নিশ্চিন্তে ঘুমাতে পারেন তার দেখাশোনা আমাকেই করতে হয় । আপনারা জানতেই পারেন না শয়তানের প্রাথমিক লক্ষন দেখতে পেলেই তাকে আমি শেষ করে দিই । আপনাদের কোন ধারনাই নেই এই কাজ না করলে আপনাদের অনেকেই আজ এই লেখা পড়ার সুযোগ পেতেন না । তবু এই কাজ করার জন্য আমার সুখ্যাতি হয় না । কারন ১০০ শতাংশ শয়তানকে হত্যা করার অনুমতি আমার নেই। আর ঠিক ওই জন্যই এ জগত দেখেছে অনেক অনেক নৃশংস খুনী বা শাসককে। কেন তাদের হত্যা করিনি জানতে চাইছেন তো?

ওই যে ভারসাম্য বজায় রাখতে হবে । শয়তানই যদি না থাকবে তাহলে ভগবানের উপাসনা তো বন্ধ হয়ে যাবে মশাই ।

কী বললেন ? “সশিমৃল” শব্দটা শুনে কেমন অচেনা অচেনা লাগছে । লাগবেই তো আসলে ওটা আমার আসল নাম নয় । আমার পদটার নাম । অনেক বড়। তাই ছোট করে নিয়েছি । 

সদ্যোজাত শিশু মৃত্যু লক্ষন । ইংরেজি নামটা অধিকাংশ শিক্ষিত মানুষ জানেন ‘সাডেন ইনফ্যান্ট ডেথ সিনড্রোম।’

[ KMApok এর ‘Warrior of god’ অবলম্বনে ]

অলঙ্করণঃ অংশুমান দাশ

জয়ঢাকের সমস্ত গল্প ও উপন্যাস

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s