ওয়ান টু থ্রি ক্লিক ক্যামেরার পেছনে শম্পা গুহমজুমদার শীত ২০১৭

আগের পর্বগুলো

নৌকার সাতকাহন

শীতের ছুটি এসে গেল। অনেকেই বেড়াতে যাবে নিশ্চয়ই। শীতের দিন মানেই বেড়ানোর ফোটো তোলার মজা। ক্যামেরার ব্যাগ গুছিয়ে নাও। অনেকেই হয়তো সমুদ্র দেখতে যাবে। কলকাতার কাছেই দীঘা, মন্দারমণি, তালসারি– কত বেড়ানোর জায়গা।  

নদী বা সমুদ্র দেখতে গেলে তোমরা সানরাইজ, সানসেট, সীস্কেপ, ল্যান্ডস্কেপ অনেক কিছুরই ছবি

তুলতে পারবে। এবার একটু নতুন বিষয় ভাবা যাক।  যারাই সমুদ্র দেখতে যায় ল্যান্ডস্কেপে নৌকার ফোটো একটি একটি কমন সাবজেক্ট থাকে।  কিন্তু নৌকাই যদি সাবজেক্ট হয়ে ওঠে,তা হলে আরো একটু নতুনত্ব তো হবেই। নদীর ধারে বা সমুদ্রের তীরে কিছু ভাঙা নৌকা পড়ে থাকে বা থাকে বা অব্যবহার্য নৌকাও তীরে রাখা থাকে।

নৌকা গঠনগত দিক থেকে বেশ একটা আর্টিস্টিক সাবজেক্ট।  একটু অ্যাঙ্গেল পরিবর্তন করলে একটি সাধারণ নৌকাই কিন্তু অসাধারন হয়ে ওঠে। নৌকাতে যদি কোন বাচ্চা বা লোক বসে বা দাঁড়িয়ে থাকে,তা হলে আরো ভাল হবে। আজ আমাদের সাবজেক্ট নৌকা,তাই নৌকার ফোটোই দিলাম। এর পর একদিন নৌকা ও একে কেন্দ্র করে মানুষের জীবনযাত্রার কাহিনী ফোটোর মাধ্যমে তুলে ধরব।

তোমাদের প্রত্যেকবার একটা কথা বলি,এবারেও বলছি… সানরাইজ ও সানসেটের সময়টাকে কাজে লাগানোর চেষ্টা কোরো। আকাশের রঙ থাকলে যা ড্রামাটা তৈরি হবে তা বেলা বারোটার সময় তোলা একই সাবজেক্টের ছবিতে কখনোই থাকবে না। সানরাইজের পর ঘন্টা দুয়েক আকাশের রংটা খুব ঘন নীল পাওয়া যায়। বর্ষাকালের কথা বলছি না।  তবে বর্ষার কালো মেঘের ব্যাকগ্রাউন্ডেও খুব সুন্দর ফোটো হবে। শীতকালে আরো একটু বেলাতেও আকাশের নীল রঙ থাকবে। সানরাইজ বা সানসেটের সময়ে আকাশে কিছুটা মেঘ থাকলে তার ফাঁক দিয়ে সান-রে অসাধারণ লাগে। ছবি তুলতে গেলে লাকটা যদি কাজ তবে সুন্দর ছবি পাবেই। কবে কি রকম আকাশ থাকবে তা আগে থেকে বোঝা যায় না। তাই অনেকদিনের চেষ্টা আর ধৈর্যর ফলে একটি ভাল ছবি উঠলে এক অনাবিল আনন্দ পাওয়া যায়।

শীতকালে খুব ফোটো তোলো। ভোরবেলার কুয়াশা বা ধোঁয়াশা,নীল আকাশ আর রংবেরঙের ফুলের ফোটো,গাছপালা,মানুষ যা ইচ্ছা তুলতে থাকো। অনেকসময়ে মনে হয় এখানে তো ছবি তোলার মতন কোনো দৃশ্য নেই।  কিন্তু আশেপাশে একটু মন দিয়ে দেখলেই বুঝতে পারবে অনেক সাব্জেক্ট রয়েছে। যেটা অনেকেরই চোখ এড়িয়ে যাবে। ভাল ফোটোগ্রাফ দেখো আর নিজের ভুলত্রূটিগুলো শুধরে নাও।  আশা করি শীতকালে তোমরা অনেক ভাল ফোটো তুলতে পারবে।

এই লেখার সব এপিসোড একত্রে

Advertisements