ক্যামেরার পেছনে ওয়ান টু থ্রি ক্লিক- ফগ শম্পা গুহমজুমদার শীত ২০১৬

এই লেখার সব এপিসোড একত্রে

cam01

ফগ

বন্ধুরা সবাই কেমন  আছ ? এই পত্রিকা যখন হাতে পাবে তখন ভালোই শীত পড়ে যাবে। প্রতি ঋতুতেই প্রকৃতির ভিন্ন ভিন্ন রূপ। শীতকালে কুয়াশা ছবিতে একটি নতুন মাত্রা যোগ করে। যেটা সারা বছর আর পাওয়া যাবে না। তাই ছবি তলার ইচ্ছা থাকলে লেপের আরাম ছেড়ে  ক্যামেরা হাতে বেরিয়ে পড়তে হবে। কুয়াশায় একটি সাধারণ জায়গাই কী অসাধারণ হয়ে ওঠে।

onetwo-1-small

উদাহরণ হিসাবে কলকাতার ময়দানের কথাই ধরা যাক। ওখানে সারাবছরই খেলাধুলো হয়ে থাকে। শীতের সকালে কুয়াশার ব্যাকগ্রাউন্ডে একই দৃশ্য dramatic হয়ে ওঠে। কুয়াশা ভেদ করে ভোরের সূর্যকে ঠিক ডিমের কুসুমের মতন মনে হয়।

onetwo-2-smallযেই না কুয়াশা কেটে গেল ওমনি রহস্যময়তাও শেষ হয়ে গেল । তখন ছবিটি একটি সাধারণ ছবিতে পরিণত হল।

প্রবাদ বাক্যতেই বলা আছে কষ্ট না করলে কেষ্ট মেলে না। কথাটা এই ক্ষেত্রেও খুব সত্যি। তাই কুয়াশা থাকতে থাকতে একটু কষ্ট হলেও ফটো তুলে নেওয়া উচিৎ । প্রত্যেক জায়গাতে সূর্য ওঠার সময় আলাদা হয়। কোথাও বেড়াতে গেলে নেট এ ওখানের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় জেনে নিতে হবে। তোমাদের আগেও বলেছি যে ,ল্যান্ডস্কেপ তুললে আকাশের রঙ ছবিটিকে আরও আকর্ষণীয় করে তুলবে। ধর একটি ছবিতে এখানে দেখছ একটি স্কুটার রাস্তা দিয়ে আসছে। একটি সাধারণ দৃশ্য। এখানে কোন গল্পও নেই বা কোন  বৈশিষ্ট্যও নেই। তবু, কুয়াশাতে ভোরের আলো ছবিকে রহস্যময় করে তুলেছে। একটা গল্পও উঠে আসছে। শীতের সকালে স্কুটারে করে কেউ চলেছে।

onetwo-3-smallএই বাঁদরের ফটোটা Mount Abu তে তোলা । ছবিটি সাধারণ। সূর্যোদয় ও কুয়াশা থাকায় ছবিটি দেখতে ভালো লাগছে।  আর একটি লেকের ফটোতে যে রঙ এসেছে তা মিস্ট-এর জন্য। এই ছবিগুলি কোন এডিট করারই দরকার পড়েনি। 

onetwo-4-smallএবারে আসি আমাদের প্রিয় শহরের গল্পে। কলকাতা শুনলেই বেশির ভাগের মনেই ভিড়ভাট্টা আর নোংরা রাস্তাঘাটের ছবি ফুটে ওঠে। কিন্তু জেনে রেখো, স্ট্রিট ফটোগ্রাফি করতে সারা পৃথিবী থেকে বিখ্যাত ফটোগ্রাফাররা এই শহরে ভিড় করেন। শীতকালে কুয়াশার বাতাবরণে কলকাতা  অপরূপা হয়ে ওঠে।              

onetwo-7-small     onetwo-6-small  

একটি ছবি তে ভোরবেলা গঙ্গাতে একজন স্নান করছেন। এই দৃশ্যটাই বেলা বারোটাতে তুললে খুবই সাধারণ একটি স্নানের ফটো হত। কুয়াশার জন্য এই নীলরঙটা ক্যামেরাতে ধরা পড়েছে। কোনভাবেই  ফটোশপে এডিট করে এই ন্যাচরাল রঙ আনা সম্ভব না।

onetwo-8-smallগঙ্গার ঘাটে  নৌকার সারি সাধারণ একটি দৃশ্য। ওখানে যারাই বেড়াতে যান এই দৃশ্য ক্যামেরাবন্দি করেন। একই সিন শীতের ভোরবেলা আর দুপুরবেলা দেখ, তাহলে তফাৎটা বুঝতে পারবে। কলকাতার ময়দানে হরেকরকমের বিষয় পাওয়া যায়। কুয়াশাকে কাজে লাগিয়ে তোমার ছবিকে অন্যদের থেকে সহজেই আলাদা করতে পারবে।  

onetwo-9-smallভিক্টোরিয়া মেমোরিয়ালের কতো ফটো তো দেখছ। ভাবছ কী করে আর  আলাদারকমের ফটো তোলা যাবে? প্রকৃতির দান কুয়াশাকে কাজে লাগাও। অবশ্যই অন্যরকম ফটো হবে।

শীতকালে রোজই যে কুয়াশা পাবে তা নয়। জানুয়ারি তে বেশি কুয়াশা থাকে। কাজেই রোজই খবরের দিকে নজর রাখতে হবে।

চলো বেরিয়ে পড়া যাক। শীতকালে গরমের কষ্ট থাকে না। তাই এই সময়টা ছবি তোলবার  জন্য উপযুক্ত । আশা করব এই লেখা পড়ে তোমরা অনেক সুন্দর সুন্দর ফটো তুলবে আর তোমাদের ছবিতে কল্লোলিনী কলকাতা  তিলোত্তমা রূপে ধরা দেবে। 

onetwo-10-small

onetwo-11-small

onetwo-12-small

ছবিঃ লেখক

Advertisements