ধাঁধা মজা রহস্য ধাঁধা ইন্দ্রশেখর শীত ২০১৯

জয়ঢাকের ধাঁধার বই

 এবারে মাত্র দুটো ধাঁধা। কারণ এ- দুটো সমাধান করতে মাসতিনেক লাগা উচিত বলে মনে হচ্ছে। সঙ্গে উত্তর রইল। সেগুলো নিজেরাও বেজায় ধাঁধালো।

১। সাতাশটা কয়েন আছে তোমার কাছে। তার ছাব্বিশটার ওজন দশ গ্রাম করে। আর একটাও ওজন নয় বা এগারো গ্রাম। তোমার কাছে একটা দাঁড়িপাল্লা আছে কিন্তু কোনো বাটখারা নেই। কয়েনগুলো ভাগে ভাগে দু’পাশে চাপিয়ে ওজনের তফাৎ মাপা যায়। সবচেয়ে কম কতবার এমন মেপে ওই আলাদা কয়েনটাকে একেবারে নিশ্চিতভাবে চিহ্নিত করা যাবে?

২।পাঁচটা বিভিন্ন রঙের বাড়ি আছে। প্রত্যেক বাড়িতে একজন আলাদা আলাদা দেশের নাগরিকের বাস। প্রত্যেক বাসিন্দা আলাদা পানীয় পান করে, আলাদা ব্র্যান্ডের সিগার খায় আর আর আলাদা আলাদা পুষ্যি রাখে।

এদের মধ্যে মাছ পোষে কে?

হিন্টঃ ব্রিটিশ লাল বাড়িতে থাকে। সুইডিশ কুকুর পোষে। ড্যানিশ চা খায়। সাদা বাড়ির বাঁয়ে সবুজ বাড়ি। সবুজ বাড়ির মালিক কফি খায়। পলমল চুরুটখেকো পাখি পোষে। হলুদ বাড়ির মালিক ডানহিল খায়। ঠিক মাঝখানের বাড়ির মালিক দুধ খায়। প্রথম বাড়িটায় নরওয়েজিয়ান থাকে। যে লোকটা হাতে পাকানো সিগার খায় তার পাশের বাড়ির লোক বেড়াল পোষে। ডানহিল খেকোর পাশের বাড়িতে ঘোড়াওয়ালা থাকে। যে লোকটা ব্লুমাস্টার ফোঁকে সে বিয়ার খায়। জার্মান যিনি তিনি চারমিনার খান। নরওয়েজিয়ান নীল বাড়ির পাশের বাড়িতে থাকে। হাতে পাকানো সিগারখেকোর প্রতিবেশী জল খায়।

 

উত্তর।

প্রথম ধাঁধা ১৩। 

প্রথমঃ একটা কয়েন নীচে রাখো।

বাঁ পাল্লা=১৩  ডান পাল্লা =১৩

ফল ১à দুটো পাল্লা সমান । সিদ্ধান্তঃ নামিয়ে রাখা কয়েনটা আলাদা।

ফল ২à দুটো পাল্লা অসমান।  পদক্ষেপঃ দুই পাল্লা থেকে দুটো কয়েন নামিয়ে আনো।

দ্বিতীয় ধাপঃ  বাঁ পাল্লা=১২  ডান পাল্লা =১২

ফল ১à দুটো পাল্লা সমান । সিদ্ধান্তঃ নামিয়ে রাখা কয়েনদুটোর মধ্যে একটা আলাদা। পদক্ষেপঃ পাল্লা থেকে সব কয়েন সরিয়ে দিয়ে নামিয়ে রাখা তিনটে কয়েনের (ধরো ক, খ, গ) মধ্যে প্রথমে ক, খ  এবং তারপর ক,গ মাপো। এর যেকোন একটা কেসে দুপাশ সমান ও একটা কেস-এ দুপাশ অসমান হবে। তা থেকে অসমান কয়েন ধরা পড়বে। (এক্ষেত্রে জবাব পাবার জন্য মাপবার সংখ্যা হল চারবার।)

ফল ২à দুটো পাল্লা অসমান।  তার মানে নীচে রাখা কয়েনগুলোর মধ্যে অপরাধী নেই। পদক্ষেপঃ দুই পাল্লা থেকে দুটো কয়েন নামিয়ে আনো।

তৃতীয় ধাপঃ  বাঁ পাল্লা=১১  ডান পাল্লা =১১

ফল ১à দুটো পাল্লা সমান । সিদ্ধান্তঃ নামিয়ে রাখা কয়েনদুটোর মধ্যে একটা আলাদা।আগের ধাপের ফল ১ এর সঙ্গে যুক্ত পদক্ষেপ নাও। (এক্ষেত্রে জবাব পাবার জন্য মাপবার সংখ্যা হল পাঁচবার।)

ফল ২à দুটো পাল্লা অসমান।  তাহলে পরের ধাপে যাও।

এইভাবে চলতে থাকলে দেখবে সর্বোচ্চ তেরোবারের বেশি পরীক্ষা করতে হবে না।

দ্বিতীয় ধাঁধা। গুজবে বলে, এইটের জনক নাকি স্বয়ং আইনস্টাইন। গুজবে আরও প্রকাশ, তাঁর নিজের কথায় ৯৮ শতাংশ মানুষে এইটে সলভ করতে পারবেন না। সমাধানের কায়দা বুঝতে এই ক্লিপটা দেখঃ https://youtu.be/ELVWdaNESkk

ধাঁধা মজা রহস্য লাইব্রেরি   

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s