ধাঁধা মজা রহস্য মগজ ধোলাই রণিত পাল বসন্ত ২০১৮


১) এই ঘটনাটি প্রথম বার ঘটে ১৯২৫ সালে। তারপর থেকে প্রায় ৩৫০ বার ঘটেছে ইতিমধ্যে। কোন বহু প্রতীক্ষিত ঘটনার কথা বলছি যা ঘিরে আজও বাঙালী দ্বিধাবিভক্ত হয়ে থাকে?

২) এক সময় কার্যত জীবন থেকে বিচ্ছিন্ন হতে বসা এই মানুষটির জীবনের মোড় ঘুরিয়ে দেন ঠাকুর শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংস। বর্তমানে তার জীবন অবলম্বনে নির্মিত নাটক, “এক মঞ্চ, এক জীবন” -এ তাঁর চরিত্রায়ন করছেন বিশিষ্ট নাট্যাভিনেতা দেবশঙ্কর হালদার। কোন বিখ্যাত বাঙালীর কথা বলছি? 

৩) তাঁর লেখা প্রথম গ্রন্থটি তিনি সর্বপ্রথম তাঁর পিতৃবন্ধুদের দেখান। স্বরচিত বললে পাছে যদি তারা না পড়েন সেই আশঙ্কায় তিনি বলেন এটি অন্য একজনের লেখা এবং তিনি এটি বাড়ির পুরনো কাগজপত্রের ভীড়ে খুঁজে পেয়েছেন। পরবর্তীতে তিনি এই নামটি তাঁর ছদ্মনাম হিসেবেও ব্যবহার করেন। কার কথা বলছি এবং গ্রন্থটির নাম কী?  

dhadhamogojdholai60-medium৪) এখনও পর্যন্ত ছজন বাঙালী এই কৃতিত্বটি অর্জন করেছেন। এদের মধ্যে দুজন মহিলা। শেষ জন এটি অর্জন করেছেন এই বছরের দোরগোড়ায়। কোন একটি বিষয়ে এই কৃতিত্বটি অত্যন্ত সম্মানিত। কীসের কথা বলছি? এই তালিকায় সর্বশেষ নামটি কার? 

৫)  এই অসামান্য সুন্দরী মহিলা, যিনি একাধারে একজন সহজাত প্রতিভাধর চিত্রকরও বটে, ১৮৫৬ সালে ভারতে আসেন তার স্বামীর চাকরীতে পদোন্নতির সৌজন্যে। ১৮৬১ সালে ইনি ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। বারাকপুরে এখনও এনার সমাধিস্থল দেখতে পাওয়া যায়। ইনি খাদ্যরসিক বাঙালীদের কাছে কীভাবে আজও অমর হয়ে আছেন? 

জয়ঢাকের সমস্ত ধাঁধা মজা রহস্যের লাইব্রেরি

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s