ধাঁধা মজা রহস্য

গত সংখ্যার উত্তর

ধাঁধার উত্তর

প্রথম ধাঁধা

যদি প্রথমজন সাঁতারু হয় তাহলেও সে তোমার প্রশ্নের উত্তরে “হ্যাঁ” বলবে (কারণ সে সত্যবাদী) আর যদি সে সাঁতারু না হয় তাহলেও সে তোমার প্রশ্নের উত্তরে হ্যাঁ বলবে (কারণ সে মিথ্যেবাদী)

তার মানে দ্বিতীয়জন যখন প্রথমজনের ব্যাপারে বলেছে “ও বলল, ‘হ্যাঁ’” তখন সে সত্যিকথা বলেছে। তার মানে দ্বিতীয়জন সত্যবাদী। অর্থাৎ সে সাঁতারু। তৃতীয়জন বলল যে দ্বিতীয় ও প্রথম দুজনেই মিথ্যে বলেছে। অথচ ওপরের যুক্তি দেখাচ্ছে দ্বিতীয়জন সত্যবাদী। তার মানে তৃতীয়জন মিথ্যেবাদী। তার মানে সে সাঁতারু নয়। তার মানে প্রথমজনও মিথ্যে বলছে না। তার মানে সেও সাঁতারু।

তার মানে প্রথম আর দ্বিতীয়জন সাঁতারু আর তৃতীয়জন সাঁতারু নয়।

দ্বিতীয় ধাঁধা

তুমি যেকোন একটা দরজাকে জিজ্ঞাসা করো, “যদি আমি অন্যদরজাকে সত্যবাদীর শহরের রাস্তা কোনটা জিজ্ঞাসা করি তাহলে সে কোন দরজাটা দেখাবে।

ধরো তুমি যে দরজাকে জিজ্ঞাসা করেছ সেটা সত্যবাদী। তার মানে অন্যটা মিথ্যেবাদী। সেক্ষেত্রে তোমার প্রশ্নের উত্তরে সত্যবাদী দরজা, মিথ্যেবাদী দরজা যে দরজাটা দেখাবে (অর্থাৎ ভুল দরজাটা) সেইটেই দেখিয়ে দেবে।

আবার ধরো তুমি যে দরজাকে জিজ্ঞাসা করেছ সেটা মিথ্যেবাদী। তার মানে অন্যটা সত্যবাদী। সেক্ষেত্রে তোমার প্রশ্নের উত্তরে মিথ্যেবাদী দরজা, সত্যবাদী দরজা যে দরজাটা দেখাবে (অর্থাৎ ঠিক দরজাটা) সেইটের উল্টোটা (অর্থাৎ ভুল দরজাটা) দেখিয়ে দেবে।

অর্থাৎ দু ক্ষেত্রেই তারা যে দরজা দেখাবে তার উলটো দরজাটাই সঠিক পথ।

তৃতীয় ধাঁধা

যেকোন একটা দরজাকে জিজ্ঞাসা করো, “ ধরো, তোমাদের দুটো প্রশ্ন করা যায়। তাহলে আগের বার আমি যদি তোমায় জিজ্ঞাসা করতাম যে সত্যবাদীর শহরের দরজা কোনটা তাহলে সেক্ষেত্রে তুমি কোন উত্তরটা দিতে?

ধরো তুমি সত্যবাদী দরজাকে জিজ্ঞাসা করেছ। তাহলে সে সবসময়েই সত্যবাদীর দরজাটাই  দেখাবে। ধরো তুমি মিথ্যেবাদীকে জিজ্ঞাসা করেছ। তাহলে আগের বারে তার নিঃসন্দেহে ভুল দরজা দেখাবার কথা। অথচ এ প্রশ্নের উত্তরে সে যদি  ভুল দরজাটা দেখিয়ে বলে আগেরবার আমি এই দরজাটা দেখিয়েছিলাম, তাহলে তো সে সত্যবাদী হয়ে গেল। অতএব তাকে এইবারে মিথ্যে বলতে হলে সত্যি দরজাটা দেখিয়ে বলতে হবে এইটে। দুক্ষেত্রেই তাহলে দেখা যাচ্ছে তারা তোমায় সত্যি দরজাটা দেখিয়ে দেবে।

কুইজের উত্তর

 ১।স্পাইরাল,

২।ক্যানি মেজরি গ্যালাক্সি (আকাশগঙ্গা এই খুদে গ্যালাক্সিটাকে উপস্থিত গিলে খাচ্ছে),

৩।১০০০০ কোটির বেশি তারা,

৪।ডার্ক ম্যাটার(মহাবিশ্বের বুকে ছড়িয়ে থাকা একটা আনুমানিক বস্তু যা কিনা কোন ধরনের টেলিস্কোপেই ধরা পড়ে না। সাধারণ গ্রহনক্ষত্রদের ওপর এদের মহাকর্ষবলের ক্রিয়া থেকে এদের উপস্থিতির অনুমান করা হয়। মিল্কি ওয়ের মোট ভরের এগারো ভাগের মধ্যে দশ ভাগ হল ডার্ক ম্যাটার),

৫।স্যাজিটারিয়াস ‘এ’,

৬।আকাশগঙ্গার একটা দৃশ্যমান এলাকা যেখানে মহাজাগতিক ধুলো কম হওয়ায় গ্যালাক্সির কেন্দ্রীয় অঞ্চলটা পর্যবেক্ষণ করা যায়।

৭।প্রায় আঠাশ হাজার আলোকবর্ষ

৮।লোকাল গ্রুপ

৯।১৩২০ কোটি বছর

১০।ভার্গো সুপারক্লাস্টার

 মগজ ধোলাই এর উত্তরঃ

১। জয়নগরের মোয়া ২। মাইক্রফট হোমস  ৩। মাস্টারদা (সুর্য সেন) ৪। ছয় বার  ৫। মুম্বইয়ের ডাব্বাওয়ালা  ৬। সি ই এস সি ৭। রুমালি রুটি ৮। লাল ও হলুদ কার্ড ৯। ঝাড়খন্ডে মুক্তি মোর্চা  ১০। ব্যোমকেশ বকশী

 ড্রুডলের উত্তর

উলটপুরের গ্যাসবেলুন

কীসের ফটোঃ

চামচের হাতল