বইপড়া

বাংলাদেশের বই

যখন সবকিছু অন্যরকম ছিল

সমালোচনা করছেন মহাশ্বেতা

পৃথিবীটাকে আমরা এখন যেরকমভাবে দেখি, গাছপালা, জন্তু জানোয়ার, মাটি, সমুদ্র, তা কিন্তু চিরকাল এরকম ছিল না। তাহলে কীরকম ছিল সেই পৃথিবী? গল্পের বই বা সিনেমার পর্দায় তার অনেক নিদর্শন আমরা পেয়েছি। স্টিফেন স্পিলবার্গের ‘জুরাসিক পার্ক’এ ডাইনোসরের নাচনকোঁদন দেখে কতই না মজা হয়, অথবা হাসির কার্টুন ছবি ‘আইস এজ’এও আছে সেই বহু কোটি বছর আগের বরফে ঢাকা পৃথিবী। ইতিহাস বা ভূগোল বইতেও কিছু কিছু আছে কিন্তু তা পড়ে কি আর মজা হয়, বলো? একটু পড়েই খটোমটো শব্দ ও তত্ত্বকথার মুখোমুখি হয়ে শেষমেষ ঢুলুনি এসে যায়।

কিন্তু এই বইটা একেবারেই আলাদা। পাতলা, ৩২ পাতার বই, কিন্তু প্রচ্ছদ দেখেই হাত নিশপিশ করে, পড়তে ইচ্ছে হয়। কত রঙ। এতে খুব সহজ ভাষায় যেন গল্প বলার ঢঙেই লেখক অংশুমান দাশ বিজ্ঞানের হরেকরকম কান্ডকারখানা তুলে ধরেছেন। মহাবিশ্বের জন্ম থেকে শুরু করে অণু পরমাণুর গঠন, পৃথিবীর জন্ম, প্রাণের উদ্ভব ও বিভিন্ন প্রাণীর বিবর্তন, এরকম একটা বিশাল, যাকে ইংরিজিতে বলে ‘ম্যামথ’ বিষয়বস্তুকে নিয়ে যে কখনও এত সহজবোধ্য ভাবে লেখা যায়, তা এই বইটা না পড়লে বিশ্বাস করা যেত না। সহজবোধ্য মানে কিন্তু এই নয় যে তিনি এই জটিল বিষয়গুলিকে অতিরিক্ত সরলীকরণ করেছেন। লেখাটা ঝরঝরে কিন্তু বোকাবোকা নয়, বিজ্ঞানের সমস্ত জটিলতা এতে রয়েছে; কিন্তু গল্পের মত করে, যাতে সাধারণ পাঠক তা বুঝতে পারার সঙ্গে সঙ্গে তা উপভোগও করতে পারে।

মহাবিশ্বের স্থিতিশীলতাটা যে আসলে শুধুই মানুষের কল্পনা, অণু-পরমাণু থেকে তারা অবধি, সর্বত্র সর্বক্ষণ মহাবিশ্ব পরিবর্তনশীল। ঠিক তেমনভাবেই এককোষী প্রাণী থেকে ডাইনোসর থেকে চিন্তাশীল মানুষ- কোটি কোটি বছরের পরিবর্তনের ফল হল আমাদের জীবজগতের এই অতুলনীয় বৈচিত্র। এরকম একটা সুন্দর, গভীর তত্ত্বকে লেখক অপূর্ব সহজভাবে ফুটিয়ে তুলেছেন বইটাতে। পড়ে মুগ্ধ হতে হয়। শুধু তাই নয়, ডপলার বা স্টিফেন হকিং-এর মত বিখ্যাত বিজ্ঞানীদের গুরুত্বপূর্ণ তত্ত্বগুলিকেও সরলভাবে উনি বুঝিয়ে দিয়েছেন। তাছাড়া প্রায় প্রতি পাতায় আছে কমিক্স ঢঙে আঁকা ছবি,ম্যাপ ও বিভিন্ন ধরণের ডায়াগ্রাম। আর প্রচ্ছদের কথা তো আগেই বলেছি।

অতএব এই বইটা অবশ্যই পড়ে নিও!

কিছু তথ্য-

বইয়ের নাম- যখন সব অন্যরকম ছিল

লেখক – অংশুমান দাশ

প্রকাশক- প্রতীতি, মুক্তির উদ্যোগ, বাড়ি 40,

(২য় তলা), সড়ক 4/A, ধানমন্ডি, ঢাকা ১২০৯

proteeti.muktirudyog@gmail.com

অলংকরণ – অংশুমান দাশ

দাম- ৬০ টাকা