বই পড়া পুজোর ছুটিতে পড়বার জন্য একরাশ নতুন বই আলোচনা শুভঙ্কর সেন শরৎ ২০১৭

জয়ঢাকের সমস্ত নতুন বইয়ের রিভিউ একসাথে

সিনেমাপাটির সঙ্গে বাবিন চলল গাংবেহালি। সেখানে এক প্রাচীন বাড়ি, সর্বজ্ঞ কোন সাধুমহারাজ। ডিরেক্টর পুলকেশের বুকের ভেতর প্রফুল্লমাস্টার। অধিকারী বিজয়কে লাল পেটিকার কথা বলে তারপর কোন রহস্যের ইঙ্গিত দিয়ে উধাও হলেন সাধু? গভীর রাত্রে গগনকে অশরীরি অস্তিত্ব কোন ভয়ের খবর জানান দিয়ে গেল? স্যান্যালবাবু রাতের বেলা কাদের দেখতে পান? যারা ছোটোছোটো যন্ত্র দিয়ে কীসব যেন মাপে? শিড়িঙ্গের কলম বুড়ো পাকুড়গাছকে ভেঙেচূরে দিল যে, সে কেবল তার শক্তির নমুনা। তবু মদন ময়রা সাহসে বুক বেঁধে বলে—
ইচ্ছে করছে সবটা গল্প বলে দিতে। কিন্তু তাহলে আর পড়বে কী? এ এক বেজায় রহস্যের দারুণ স্বাদু মায়াজাল রচেছে শাশ্বত করের আনকোরা নতুন কলম। নতুন কলম হলেও তাতে ছেলেবেলার পুরোন স্বাদ মেলে। সেই যে গল্প উপন্যাসেরা, পড়ার বইয়ের ফাঁকে যাদের লুকিয়ে ইশকুলে নিয়ে যেতাম! তারপর অংকের ক্লাশের লাস্ট বেঞ্চে বসে যাদের চরিত্রদের সঙ্গে উধাও হতাম কখনো হেতমগড়ে, কখনো বা বর্মা পাহাড়ের রহস্যময় জঙ্গলে, এ বই ফের একবার তাদের কথা মনে পড়িয়ে দেয় যে!
এমন একখানা বই ফের আমাদের উপহার দেবার জন্য লেখক শাশ্বত করকে অনেক আরো এমন অনেক অনেক বই বের হোক আপনার কলম থেকে। এখনকার ছোটোদের আনন্দ হোক, আর সেইসঙ্গে আমাদেরও হারিয়ে যাওয়া কৈশোরের একটুকরো কিছুক্ষণের জন্যে হলেও ফিরিয়ে দিক তারা। বইটার রেশ থেকে যায়।

ঝমঝমঃ লেখক শাশ্বত কর। প্রকাশনঃ পত্রভারতী। হার্ডবাউন্ড। মূল্যঃ ১৫০ টাকা।

 

“একে মাটির দেয়াল, তায় নোনাধরা। সিঁদ কাটতে গিয়ে তবু নাকের জলে চোখের জলে নন্দ—-”
পাতা খুলে প্রথম লাইনটা চোখে পড়তেই এক লাফে একেবারে সেই ছোটোবেলায়। বর্ষার বৃষ্টিঝরা রাতে অন্ধকার ঘরে শুয়ে কান পেতে শুনছি—বৃষ্টির মধ্যে ও কীসের শব্দ? চোর নয় তো? ওরে বাবা—
তারপর একে একে বারোটা গল্প জুড়ে নানান চোরের যাতায়াত। কখনো সত্যি চোর, কখনো বা ভুল বুঝে মিথ্যে চোর, কখনো নারকেল নাড়ুর খেলনাবউ চুরি তো কখনো ঝোলাগুড়ের হাঁড়ি।
চোরেরা যে এমন মজার মানুষ তা কে জানত! জানতে গেলে চটপট পড়ে নিতে হবে মৃত্যুঞ্জয় দেবনাথ মশাইয়ের এই হার্ডবাউন্ড দুরন্ত বই “সিঁধেল চোর।”
প্রকাশকঃ লেখনী প্রকাশন। ৪৭ পার্ক স্ট্রিট, ফার্স্ট ফ্লোর, স্যুট নং ৯/এ, কলকাতা ১৬। (ফোনঃ ৯৪৭৭৪৪২৪৭২ (প্রকাশক), ৯০৫১৩৮৭৪১ (লেখক)। দামঃ ৫০ টাকা

১৮৯৭ সালে শুরু। আজও সেই হান্‌স্‌ আর ফ্রিৎজ্‌ নামের সেই দুই বিচ্ছুর বয়েস বাড়ল না। শুধু দীর্ঘতম আয়ুর কমিক স্ট্রিপ নয়, আরোও অনেক রেকর্ড তাদের টুপির তলায় রয়েছে। স্পিচ বেলুন,থট বেলুন, অনুভূতি বোঝাবার সংকেত, কমিকসের এমন অনেক প্রচলিত পদ্ধতিরই জন্ম তার সৃষ্টিকর্তা রুডলফ ডার্ক্‌স্‌ এর হাতে। এ হল একমাত্র কমিক্‌স্‌ যা দুটো আলাদা নাম নিয়ে আলাদাভাবে চলেছে, যার একটা ধারাকে বিশ্বযুদ্ধের সময়কার রাজনীতির শিকার হয়ে নাম বদলে ফেলতে হয়েছে।
তবে দুই বিচ্ছুর অবশ্য সে’সব দিকে থোড়াই কেয়ার। তারা আছে নিজের মনে। মা-বাপকে জ্বালিয়ে একশা করে, পাড়াপড়শির ঘুম কেড়ে নেয়া সব দমফাটা হাসির দুষ্টুমিতে শতাব্দিরও বেশি সময় ধরে মানুষের মন জয় করে চলেছে তারা।
আলোকবর্ষ আর সুচেতনার যৌথ প্রয়াস এবারে তাপস মৌলিকের অনুবাদে বাংলা ভাষায় তাদের নিয়ে এল টোটা আর টিটো নামের কমিকসের বইটিতে।
টোটা আর টিটো, রুডলফ ডার্ক্‌স্‌, অনুবাদ তাপস মৌলিক, প্রকাশকঃ আলোকবর্ষ (৪, দ্বারিক জঙ্গল রোড, ভদ্রকালী, হুগলী ৭১২২৩২), ফোনঃ ৯৮৩০৬২৫৪৫৫, মেইলঃinfo@alokbarsha.com

 

রাংতার তালি দেয়া একটা পুরোনো ছাতা। কখনো পাহাড়ে, কখনো জঙ্গলে কখনো গ্রামের পথে কেউ না কেউ তাকে খুঁজে পায়, আর তারপরেই শুরু হয় ভেলকি। উদ্ধার হয়ে যায় পুরোনকালের দুষ্প্রাপ্য ছোরা, কখনো বা কবিতা বানিয়ে ফার্স্ট হয়ে মেডেল পেয়ে যায় নিতান্ত সাধারণ কোন মুদি, কখনোতার কল্যানে গ্রামের অতি সাধারণ ছোকরা হয়ে ওঠে ক্যামেরার সামনে এক দুর্দান্ত অভিনেতা। এমনই আরো হাজার মজার কাণ্ড ঘটিয়ে চলা পুরোনো ছাতাটা আশা আর সাফল্যের ম্যাজিক ছড়াতে ছড়াতে চলে ছোট্ট বইটা জুড়ে। লেখক বলেছেন, ও ছাতা আছে। সত্যি সত্যি। কেবল তোমার চোখে পড়ে কুড়িয়ে নেবার অপেক্ষা। তার পরেই শুরু হয়ে যাবে আশ্চর্য ম্যাজিক!! একটা অসাধারণ বই আমাদের উপহার দিয়েছেন সুলেখক শ্রী তরুণ সরখেল। বইটা পড়তেই হবে এবার পুজোর ছুটিতে।
অলৌকিক ছাতা। লেখকঃ তরুণ সরখেল। পুরুলিয়া থেকে প্রকাশিত এ বইটি কিনতে হলে যোগাযোগ কর sarkheltarun126@gmail.com এই ঠিকানায় বা ৮৫৩৭৯০১২৪০ এই ফোন নম্বরে। দাম চল্লিশ টাকা।

অনিরুদ্ধ সেন নামটা বাংলা ভাষার সাহিত্যের মনোযোগী পাঠকের অজানা থাকবার কথা নয়। আত্মপ্রচারবিমুখ মানুষটি কমপিটারকে বিভিন্ন ভারতীয় ভাষায় কথা বলাবার গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তার পাশাপাশি একদিকে উনিশ কুড়ি, প্রসাদ, মাসিক রহস্য পত্রিকার মত বড়োদের পত্রিকা আর অন্যদিক সন্দেশ , কিশোর ভারতী, জয়ঢাক, ইচ্ছামতীর মত ছোটো ওকিশোরদেরপত্রপত্রিকাতেসমানতালে লিখে চলেছেন বহুকাল ধরে।   রংবেরঙের গল্প তাঁর পঞ্চম বই। কিশোরদের উপযোগী রহস্য, বিজ্ঞান, কৌতুক ও সাসপেন্স ভরা তেরটা গল্পের এই সংকলনের গল্পগুলোর দুর্দান্ত ঢং আর দ্রুত চাল শুধু কিশোরদেরই নয়, বড়োদেরও সমানভাবে ভালো লাগবেই।
রংবেরঙের গল্প, অনিরুদ্ধ সেন, প্রকাশকঃ পাললিক, ৬৬এ নাজির বাগান,কল-৭৮ (www.palalik.com) দামঃ ১২০ টাকা

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s