বনভূষণ নায়ক-এর বই

যোগাযোগঃ
হোয়াটস অ্যাপ করুনঃ 9831287174, 9007284988
অথবা ইমেইল করুনঃ joydhakbooks@gmail.com

লৌকিক -অলৌকিকের সীমা গুলিয়ে দেয়া আশ্চর্য কিছু হিমালয়যাত্রার  বিবরণ। প্রকৃতি যেখানে কেবল বিজ্ঞানের দাস নয়।কেবল তুষারশৃঙ্গ নয় , বনভূষণ হিমালয়ের শিহরণ জাগানো অলৌকিক আবহের রোমান্সকে ছুঁয়েছেন তাঁর এই যুক্তি গুলিয়ে দেয়া গ্রন্থের অসামান্য কাহিনীগুলোতে।

বুদ্ধিমানের মগজ খালি পাঠকের কাছে অনিবার্যভাবেই একপ্রকার বিস্ফোরণ। পরিচিত পাহাড়ি পথে অচেনা কিছু মানুষের আবছা, উদ্ভট ও রহস্যময় কাণ্ডকারখানা সত্যিই হতবাক করে দেয়।

মূল্য ১০০ টাকা।পৃষ্ঠাসংখ্যাঃ ২৫৬  দিশা সাহিত্য প্রকাশন।

ডাকখরচ ৫০।

 

প্রকৃতির সঙ্গে মানুষের বিস্ময়কর এক সংযোগকে প্রত্যক্ষ করা ও তার শরিক হওয়াই ভ্রমণের আসল পাওয়া।

হিমালয়ের পথে পথে দীর্ঘকাল ধরে হেঁটে বেড়ানো পথিক মানুষটির চোখ তাই বারংবার তুষারশৃঙ্গদের ছেড়ে পর্বতভূমির সন্তানদের দিকে গিয়ে পড়ে। মানুষে পাহাড়ে মিশে এক স্বর্গীয় যৌথজীবনের নিয়ত সঙ্গী হয়ে চলা বনভূষণ এই বইতে তাঁর সেই দীর্ঘ ভালোবাসাবাসির হৃদয় ছোঁয়া কাহিনীগুলোকে একত্র করেছেন।

এ চলার শেষ নেই। শেষ নেই এই আনন্দেরও।

মূল্য ১০০ টাকা।পৃষ্ঠাসংখ্যাঃ ১৫৭।  ঋতি প্রকাশন।

ডাকখরচ ৫০।

 

দুটি বই একত্রে নিলে ডাকখরচ সহ ২৫০ টাকা।

 

শৈলারোহণ, ট্রেকিং ও পর্বত অভিযান করতে গিয়ে বনভূষণ প্রচুর মানুষকে খুব সামনে থেকে দেখেছেন। চার দশকের কিছু বেশি সময় ধরে তিনি ভ্রমণের পৃষ্ঠা উলটে শুধু মানুষ দেখে গেছেন। অতএব, তাঁর লেখার মধ্যে দুরন্ত আরোহণ বা দুরূহ পাহাড়ি ঢালে থোকা থোকা তুষারপাতের সঙ্গে তীব্র বাতাসে এক নাজেহাল মানুষের প্রাণ বাঁচানোর সংগ্রাম থাকবে না, এটা অনেকে কাছেই বিস্ময়কর। তাঁরা বিলক্ষণ বুঝতে পারেন, এ বনভূষণ একেবারে ভিন্ন মানুষ। পটভূমি পাহাড় হলেও ছবিমোড়া ভ্রমণ বনভূষণের বিষয় নয়।  এই বনভূষণ একজন অতি সাধারণ মানুষ যিনি অনায়াসে যে-কোনো লোকের হেঁশেলে সটান পৌঁছে যেতে পারেন। চলার পথে খুঁজে নেন নানান বিচিত্র মানুষ, সাধু, তস্কর এবং তাঁদের কর্মকাণ্ডের জটিল নকশা। পাহাড়ের পটভূমিকায় দাঁড়িয়ে যাঁরা লেখার কাজ করেন তাঁদের মধ্যে নিঃসন্দেহে তিনি এক বিশেষ ধারা তৈরি করতে সমর্থ হয়েছেন।

 

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s