ভাষা শেখবার আসর-ফরাসি-রুকু ও দৈত্য-শাশ্বতী ব্যানার্জি-বর্ষা ২০১৬

আগের পর্ব

bhasha01 (Medium)রুকু রিয়া আজ সক্কাল সক্কাল  ঘুম থেকে উঠেছে।  মাকে একবারও তাড়া দিতে হয়নি । হবে নাই বা কেন ? আজ যে রুকুরা সিকিম বেড়াতে যাবে । মন খুশিতে  ডগমগ । মাও মনে হচ্ছে খুশ মেজাজে আছে । বকাবকি করছে না । রুকু রিয়া খাবার টেবিলে চলে এসো- মা ডাকছে । প্যতি দেজ্যনে র সময় হয়ে গেছে তো । রুকুরা সকলে মিলে একসঙ্গে সকালের জলখাবার খায় । এটা ওদের বহুদিনের অভ্যাস । মা কাল স্পেনসার থেকে ভাল রুটি এনেছে । প্রথমে এল  প্যাঁ, ব্যর আর মারমেলাদ । তারপর দে জ্য , লে, ফ্রুট জুস । বাবা অবশ্য কাফে ও লে ই বেশি পছন্দ করে, তাই সেটাও মজুত । রুকুর মাকে নিয়ে খুব গরব । মা কত কী রান্না করে, বেড়াতে নিয়ে যায় । অবশ্য পড়া না পারলে মারও দেয় । তাতে অবশ্য রুকুর কিছু যায় আসে না । বড়োরা একটু আধটু ওরকম মেরেই থাকে । তা তো ওদেরই ভালোর জন্য । তাই না ? আবার শোকোলা , বঁবঁ ও তাদের বরাদ্দ । আর মা  ভালোবাসে বলেই তো বকে ।

দেখতে দেখতে বেলা গড়িয়ে এল । রাত আটটায় ত্র্যাঁ ছাড়বে। রুকুদের ছটায় বেরোতে হবে । পুঁটিমাসি ট্রেনে ডিনারের জন্য লুচি, আলুর দম বানাচ্ছে । ইল এ স্যাঁক অর এ দেমি । রুকুরা একেবারে রেডি। বাবা তাক্সি ডাকতে গেছে। মা পুঁটিমাসিকে সব বুঝিয়ে দিচ্ছে । তাক্সি  আসতেই রুকুরা হই হই করে উঠে পড়ল। বাবা বলেছে বাড়ি থেকে গার এ যেতে ঘন্টাখানেক লাগবে।

       ইল এ সেৎ অর এ দ্য সোয়ার । দার্জিলিং মেল আঁতর আঁ গার । লোকজনের হুড়োহুড়ি ট্রেনে ওঠার জন্য। রুকু মিটিমিটি হাসছে, ওর  তো কোনো চিন্তা নেই । ভোম্বল সি অফ করতে আসছে। মা বাবা অবশ্য এখন ও কিছু জানে না । একেবারে চমকে দেওয়ার অপেক্ষা। ভোম্বলকে মনে আছে তো? ভোম্বল রুকুর সেই জেয়াঁ  আমি

bhasha02 (Medium)“হাই রুকু, বঁ সোয়ার , মঁনামি” হেঁড়ে গলায় আওয়াজ এল। রুকু দৌড়ে ভোম্বলকে জড়িয়ে ধরল । ভোম্বলও মহা খুশি। ও আবার রিয়ার জন্য শোকোলা এনেছে । রাত আটটা বাজে । এবারে ট্রেন ছাড়ার পালা । ভোম্বলকেও এবারে যেতে হবে। চুপিচুপি ভোম্বল রুকুকে তার ম্যাজিক নাম্বার দিল- ০০১১৯০০১২৩৪। দরকার হলেই ডেকো, আমি হাজির হয়ে যাব। ভোম্বলকে ছাড়তে ইচ্ছে করছে না। ভোম্বলের হাত নাড়া দেখতে দেখতেই  ল্য ত্যাঁ কঁমাঁস আ রুলে

রুকুরা এখন তাদের কম্পারতিমাঁ তে বসেছে । বাবা ডানদিকের বাঁক্যাত এ বসে জুরনাল পড়ছে । রিয়া একটু আগেও তাদের ছোট্ট শা লালুর জন্য মন খারাপ করছিল, এখন মার পাশে বসে পুপে বার করে খেলছে । রুকু  বাবা কোনো চান্স নেয়নি, জানালার পাশে বসেছে । ও এখন থেকে কাল সকাল পর্যন্ত জেগেই থাকবে ঠিক করেছে, যদি কিছু মিস হয়ে যায়!  ভাবছে সকলে ঘুমিয়ে পড়লে একবার ম্যাজিক নাম্বারে ফোন করে ভোম্বলকে ডেকে নিয়ে গল্প করবে । রুকুর প্রথম ট্রেন যাত্রা তো !!!! উত্তেজনায় একেবারে টানটান !!!

          List of French words

Sl no French word Pronunciation Bengali word
1 Petit dejeuner প্যতি দেজ্যনে সকালের জলখাবার
2  pain  প্যাঁ  পাউরুটি
3 beurre ব্যর মাখন
4 Des oeufs দে জ্য ডিমগুলো
5 lait লে দুধ
6 Cafe’ au lait কাফে ও লে দুধ দেওয়া কফি
7 chocolat শোকোলা চকোলেট
8 bonbon বঁবঁ মিস্টি
9 train ত্র্যাঁ  ট্রেন
10 marmelade মারমেলাদ জ্যাম
11 Il est cinq heures et demie ইল এ স্যাঁকর এ দেমি সাড়ে পাঁচটা বাযে
12 taxi তাক্সি ট্যাক্সি
13 gare গার স্টেশন
14 Il est sept heures de soir ইল এ সেত অর দ্য সোয়ার  সন্ধে সাতটা বাযে
15 Darjeeling mail entre en gare  দারজিলিং মেল আঁত্র আঁ গার দারজিলিং মেল স্টেশন এ ঢুকল
16 Bon soir, mon ami বঁ সোয়ার, মঁনামি সুসন্ধ্যা, আমার বন্ধু
17 le train commence a rouler ল্য ত্র্যাঁ কমাঁস আ রুলে ট্রেন চলতে শুরু করল
18 compartiment কঁপারতিমাঁ ট্রেনের কামরা
19 banquette বাঁক্যাত ট্রেনে বসার জায়গা
20 journal জুরনাল খবরের কাগজ
21 Poupe’e পুপে পুতুল
22 chat                                             শা বেড়াল
23 geant জেয়াঁ দৈত্য
24 ami আমি

বন্ধু

 

ক্রমশ