জয়ঢাকের নববর্ষের বই

প্রিবুকিং ৭ এপ্রিল ২০১৯ পর্যন্ত। প্রি বুকিং এ  মুদ্রিত মূল্যের ওপর ২৫ শতাংশ ছাড় ও ফ্রি শিপিং। কাস্টমার কেয়ার (ফোন ও হোয়াটস অ্যাপ 9831287174)

লাগামছাড়া ভয়ের একমাত্রিক বিবরণের পাশাপাশি প্রতিভাধর সাহিত্যিকদের কলমে উঠে এসেছে আতঙ্কের নিগূঢ় ইঙ্গিত দেয়া বহুমাত্রিক কাহিনিরা, গড়ে উঠেছে মৃত্যুচেতনাকে নিয়ে গভীর রোমান্স, কখনও তা ছড়িয়ে দিয়েছে এক পশলা নির্মল হাসি, আবার কখনও বা বাস্তবজীবনের নিপীড়িত জনজাতির যন্ত্রণার দলিল হয়ে উঠেছে অলৌকিক কাহিনি।
গত দেড়শো বছরে ইউরোপীয় ভাষার মোট বারোজন সাহিত্যিকের বারোটি প্রতিনিধিস্থানীয় কাহিনি।  মুদ্রিত মূল্য 250/-                        

“…সমাজের উঁচুমহলের সেই সম্মানিত, বনেদি পুরুষদের মাঝখানে দুই নারী মুখোমুখি বসে। দুজোড়া কোমল, কামুক চোখ বারবার ছুঁয়ে যায় সেই পুরুষদের। শরীরি আমন্ত্রণের অভ্যস্ত অপপ্রয়োগে চূড়ান্ত বিজয়িনী সে দৃষ্টিতে মিশে থাকে পৌরুষের প্রতি চূড়ান্ত অবমাননা। সে দৃষ্টিপ্রসাদে ধন্য হয় সমবেত ভদ্রজন…”
ফের একবার বাংলা ভাষায় এমিল জোলার চিরায়ত ক্লাসিক- “নানা।” বাংলা সাহিত্যের অতীতের সম্পদশালা থেকে আরো এক উজ্জ্বল উদ্ধার। মুদ্রিত মূল্য 250/-    

ধাঁধাঁ খুব জনপ্রিয় বুদ্ধির খেলা। কাউকে ঠকানোর জন্যই হোক কিম্বা বুদ্ধি বা চিন্তাভাবনার দৌড় পরখ করতে এর জুড়ি নেই। এই বইতে আছে লোক ঠকানো ধাঁধাঁ, বুদ্ধিদীপ্ত প্রশ্নের সম্ভার, অঙ্কের ধাঁধাঁ, ছবির ধাঁধাঁ, শব্দের ধাঁধাঁ।

সম্পাদনা করেছেন – অমিতাভ প্রামাণিক ও ইন্দ্রশেখর। মুদ্রিত মূল্য ১০০/- (কেবলমাত্র  ফ্রি  শিপিং)

বিশ্বসাহিত্যের কিছু অসামান্য মণিমুক্তোর সংগ্রহের বাংলা অনুবাদ এ-সময়কার অন্যতম মনোজ্ঞ অনুবাদক দেবজ্যোতি ভট্টাচার্যের কলমে  রুডিয়ার্ড কিপলিং (ইউরোপ) , মারিয়া ডোনোভান (ইউরোপ) অর্সন স্কট কার্ড (আমেরিকা), জে রবার্ট লেনন (আমেরিকা)  হারলান এলিসন (আমেরিকা), ইসাবেল আয়েন্দে (লাতিন আমেরিকা), মারিও ভার্গাস লোসা (লাতিন আমেরিকা)
ডরিস লেসিং (আফ্রিকা)। মুদ্রিত মূল্য ২৩৫/- 

অভিজ্ঞ গল্পকার কৃষ্ণেন্দু দেব-এর কলমের দুটো ডানা: বাস্তব আর কল্পনা।
দক্ষিণ চব্বিশ পরগণার চিনা বসত, কিরিবুরুর গজরাজ কিংবা জাটুগঞ্জের দুই দখলদার জাদুকর—তিনটে নভেলায় এই তিন বিচিত্র পটভূমিতে ইতিহাস আর স্বপ্নের মিশেলে গড়ে উঠেছে আশ্চর্য ম্যাজিক।

মুদ্রিত মূল্য 225/- 

পৃথিবীর মোট ডাঙাজমির মাত্রই শতকরা আড়াই ভাগ নিয়ে ভারতবর্ষ। অথচ সেই ভূখণ্ডটুকুতেই মরু থেকে তুষারমরু, চিরহরিৎ থেকে আলপাইন সব শ্রেণীর অরন্য ছড়িয়ে আছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের একজন বনকর্মী হিসেবে প্রশিক্ষণ ও পেশার দৌলতে ভারতবর্ষের বিভিন্ন বনাঞ্চলকে নিবিড় ভাবে দেখে সেই অভিজ্ঞতাগুলোকে এক্ত্রিত করে এ-দেশের অরন্যভূমি, তার অস্তিত্ব,সঙ্কট ও সংরক্ষণ নিয়ে মনোজ্ঞ ভঙ্গীতে গ্রন্থিত সংহিতা মুখোপাধ্যায়ের এই বইটি অরন্যপ্রেমীদের হ্যান্ডবুক। সেইসঙ্গে অরণ্যকে কখনো ছুঁয়ে না দেখা পাঠকের কাছেও হয়ত খুলে দেবে এক স্বর্গীয় উদ্যানের ছবি।মুদ্রিত মূল্য 170/- 

র্বানাইজেশনের জয়রথ চলেছে ভারতবর্ষের বুক বেয়ে। তার চাকার তলায় গুঁড়িয়ে যাচ্ছে একের পর এক গ্রাম, গুঁড়িয়ে যাচ্ছে এক চিরকেলে জীবনধারা।
এই স্রোতে ভেসে চলতে চলতেই তবু হঠাৎ করেই সেই হারিয়ে যেতে থাকা জীবন থেকে এক একটা কলম উঠে আসে। চেতনায় শীতল ও মধুর একটি স্পর্শ ছড়িয়ে দিয়ে বলে, ‘আছি। আজও আছি।
শ্রী তরুণ সরখেল পুরুলিয়ার মানুষ। তার মাটি, মানুষ ও পলাশ তাঁর অস্তিত্বে জড়িয়ে আছে। তাঁর সরল কলমটিও তাই বারংবার সেই আশ্চর্য স্বর্গভূমির গল্প শোনায়। তার মাটি, ফুল, বসন্ত ও মানুষজন সেখানে বারংবার ফিরে আসে। মুদ্রিত মূল্য 160/- 

ভুলো মেয়ে তি- কে বারবার ফর্ম্যাট করেও শুধরোতে পারেনি তার গ্রহ। আধবুড়ো বন্ধুকে সে ভেনিসে নিয়ে গেছিল।
অথবা, সেই ম্যাজিক ডায়েরি, যে নিজেই গল্প বলে, কিংবা একটা লোক ভূতদের ইউনিকোডে খণ্ড ৎ লেখা শিখিয়ে ভূতের রাজার বর পায়। এক খুনে বোলার বাধ্য হয়ে মৃত্যুমুখী বাউন্সার ছুঁড়ে দেখে বলটা পাখির মত উড়ে গেল। এক কন্যের গল্পের পান্ডুলিপি জ্যান্ত হয়ে উঠে তাকে নিয়ে যায় সেই ফিকশনের পরাবাস্তব দুনিয়ায়।
দশ কাহিনিতে সমৃদ্ধ জয়ঢাকের বর্ষসেরা গল্পসঙ্কলন। মুদ্রিত মূল্য 220/-