সুচেতনার বই

bonbonduk (Small) বন-বন্দুকের ডায়েরিঃ  মূলঃ মার্ভিন স্মিথ। অনুবাদঃ দেবজ্যোতি ভট্টাচার্য

‘মারো অথবা মরো’র প্রাচীন ও সরল জীবনবোধে আচ্ছন্ন এক আরণ্যক ভারতবর্ষে ঘুরতে ঘুরতেই এই শিকারীর ভিউ ফাইন্ডারে ধরা পড়ে মাথায় মুরগির খাঁচা ধরে খালি হাতে শঙ্খচূড় ধরতে যাওয়া মানুষজন। তিনি আবিষ্কার করেন সেই মেয়েটিকে, স্বামীর হত্যাকারী হাতির পাহারায় কোলের বাচ্চাকে নিরাপদে রেখে যে কাজ করতে যেত। কখনো নদীর ভাটায় দুই ঝোরা মাঝির শক্তিশালী বৈঠার ছুটকে তুড়ি দিয়ে উড়িয়ে দিয়ে সাঁতরে পালানো বুনো কুকুরটার অপরাজেয় জীবনপ্রেমের সামনে মাথা নত করেন তিনি। কখনো বা তাঁর সামনে দাঁড়ানো নগ্নিকাটি সদর্পে প্রকাশ করে, পোশাক এক অসভ্যতার চিহ্ন। নগ্নতাই তার নারীত্বের পরিচয়… দামঃ ২৭৫ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

  পংখিলালের গুহাঃ দেবজ্যোতি ভট্টাচার্য। বিষবৈদ্য সিরিজ। মৃত্যুর গ্রন্থমালা  সঙ্গে নিয়ে যুগ-সুগান্ত ধরে এগিয়ে চলেন অমর সুমস আরমা।বিশ শতকে তার ষড়যন্ত্রকে ব্যর্থ করলেন বিষবৈদ্য সনাতন।দামঃ ১৫০ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

 ঠগির আত্মকথা। মূলঃ ফিলিপ মিডোজ টেইলর। অনুবাদঃ দেবজ্যোতি ভট্টাচার্য. ৭০০র ওপর মানুষকে রুমালের ফাঁসে খুন করা ঠগি আমির আলির জবানবন্দিতে ভারতবর্ষের এক বিকল্প ইতিহাস। দামঃ ৩০০ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

অজানা দশঃ মূলঃ এইচ পি লাভক্র্যাফ্‌ট্‌ অনুবাদঃ দেবজ্যোতি ভট্টাচার্য. লাভক্র্যাফটের মূলত থুলু সিরিজের দশটি হাড় কাঁপানো হররের অনুবাদ। দামঃ ১৪০ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

 মৃত্যুদূতঃ দেবজ্যোতি ভট্টাচার্য। বিষবৈদ্য সিরিজ। এক ক্যাকটাস ও মাকড়শার সিম্বায়োটিক জীবনকে ব্যবহার করে বায়োলজিক্যাল ওয়ারফেয়ারের দুঃস্বপ্ন ও তাকে রুখতে বিষবৈদ্যের কচ্ছের রাণ-এ দম বন্ধ করা অ্যাডভেঞ্চার। দামঃ ১৩৫ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

okriঅজানা দশঃ মূলঃ বেন ওকরি। অনুবাদঃ বিকাশ শীল। বেন ওকরির দশটি বাছাই কাহিনি। দামঃ ২৭৫ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

 

      ইংরাজ বর্জ্জিত ভারতবর্ষ। পিয়ের লোট।অনুবাদ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর. ফরাসি নৌ-সেনানায়ক পিয়ের লোটির চোখে দেখা এক ভিন্ন বৃটিশ ভারতের ইতিহাস। দামঃ ৩০০ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

 

 

কথালাপ। বিকাশ শীল। নোবেলজয়ী সাহিত্যিকের সাক্ষাৎকারগুলি পাঠককে দাঁড় করায় বিশ্বসাহিত্যের বিবিধ পর্বের ইতিহাস ও বোধের উত্থানপতনের সামনে। দামঃ ২৭৫ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

 

বিজ্ঞানের গল্প। জগদানন্দ রায় । রবীন্দ্রনাথের সন্তানদের শিক্ষক অধ্যক্ষ জগদানন্দ রায়ের কলমে সরল বিজ্ঞানশিক্ষার পাঠ। দামঃ ১৫০ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

 

 

অফিসের ঘর অথবা আলোকজ্জল পার্টি। হ্যালোউইনের রাত অথবা রাতের আঁধারে দাঁড়িয়ে থাকা কোনো পরিত্যক্ত প্রাসাদ।হতে পারে এটা কোনো পরীক্ষার দিন।হতে পারে মনের আয়নায় নিজেকে দেখে কোনো প্রশ্ন করা।বিভিন্ন পরিবেশ।বিচিত্র হাড়হিম করা পরিস্থিতি। নামি অনামি  বিদেশি লেখকদের দ্বারা রচিত মূলধারার বাইরের ২৯টি অনুদিত গল্পে শিরশিরে ভয়ের বিচিত্র চলচ্ছবি। আনক্যানি ২

দামঃ ৩০০ টাকা। ডাকখরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

The contents of this book are not merely a chronology  but a compilation & collection of feats & deeds by GREAT CRICKET CAPTAINS.  Highlighting  the  traits  of  Leadership,  Team building, Communication, Body language &  Behavioural patterns.  Captured over a period  of 60 years 1955 – 2015

দাম ৩৯৯ টাকা। ডাক খরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

সুচেতনা-আলোকবর্ষ সিরিজের বই

যে দুনিয়াটাকে রোজ রোজ দেখতে পাই, সেইটের চোখের আড়ালে আরও অনেক দুনিয়া থাকে। অরণ্যে, পাহাড়ে, সমান্তরাল দুনিয়ার বিস্মৃত সময়ের গভীরে অপেক্ষায় থাকা সেইসব অন্য দুনিয়ার পর্দা তুলে দেখতে গেলেই আসল মজার শুরু। সেখানে অরণ্যের দেবী, লুপ্ত জনপদের মানুষজন, নদীর বুকে দুঃখী ভূত, হারিয়ে যাওয়া ছোটোবেলার বন্ধুরা সবাই হাজির থাকে, কখন তুমি পথ ভুলে তাদের কাছে পৌঁছে যাবে সেই আশায়।ধর, কোনও চাঁদনি রাতে বনপাহাড় পেরিয়ে হঠাৎ তুমি পৌঁছে গেলে তেমন একটা অজানা রাজ্যে — পৃথিবীর বুকে থেকেও যে তোমার চেনা দুনিয়ার বাইরে। তারপর? চলো, দেখা যাক, কী হয় সেখানে — দাম ১৫০ টাকা। ডাক খরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

হালুম মামা তো চললেন হাতি শিকারে! কিন্তু, যার নাম হালুম সে কী করে হাতি শিকারি হয়? হাতির নাম মিউমিউ হলে আর ক্ষতি কী তাহলে? ডু ইউ নো অ্যাবাউট পক্ষীরাজ? আর তার ভাই লক্ষীরাজের কথা? কোপারনিকাসের বাড়ি নেমন্তন্ন খেতে পোল্যান্ড যেতে গিয়ে পিথাগোরাস কী করে পটাশপুর চলে এলেন? জোলে গল না গলে জল – কোনটা ঠিক? ভূতেরা কি নাক ডেকে ঘুমোয়? এসব গুরুতর সমস্যা নিয়ে চিন্তা করে করে যার চোখে ঘুম নেই, তার নাম কিনা চিন্তাহরণ!!দোয়েল বন্দ্যোপাধ্যায়ের গল্প মানেই দেদার মজা। রসিয়ে রসিয়ে গল্প বলায় তাঁর জুড়ি নেই। এখনকার শিশু-কিশোর সাহিত্যের একজন শক্তিশালী লেখক তিনি। বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত তাঁর লেখা বহু গল্প থেকে বাছাই সাতটি দুরন্ত মজাদার গল্প নিয়ে এই তাঁর প্রথম বই।দাম ১৫০ টাকা। ডাক খরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

মাকড়শার জালের মতো নদী আর খাল, কোনওটা সরু, কোনওটা বিশাল চওড়া, আর তাদের ধার বরাবর একটানা গভীর বাদাবন – এসব নিয়ে সুন্দরবন যেন এক গোলকধাঁধার রাজ্য। আর সেই রাজ্যের অবিসংবাদী রাজা হল বাঘ – রয়্যাল বেঙ্গল টাইগার – সে এতটাই চতুর ও সাবধানি, এতই নিঃশব্দ তার চলাফেরা যে মৃত্যুর আগে কদাচিৎ তার দেখা পায় শিকার। জীবিকার জন্য সুন্দরবনের মানুষজন নদী-খাল-জঙ্গলের ওপরই নির্ভরশীল। তারা মাছ ধরতে যায় নদী-খালে, কাঠ আনতে যায় জঙ্গলে, মউলেরা যায় মধু সংগ্রহে – আর বনের হালহদিস জানা বাউলেরা নিয়ে যায় তাদের পথ দেখিয়ে। প্রায়ই তাদের সাক্ষাৎ হয় বনের রাজার সঙ্গে। গরিব নিরস্ত্র এই মানুষজন শুধু বুদ্ধি আর অদম্য সাহস নিয়ে কীভাবে মোকাবিলা করে বাঘের – তারই সাতটি রুদ্ধশ্বাস রোমহর্ষক গল্প নিয়ে এই বই। দাম ১৫০ টাকা। ডাক খরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

এ বই রামগরুড়ের ছানাদের জন্য নয়। এ বই হাসির, এ বই মজার। যারা হাসতে জানে, হাসতে চায় আর হাসতে ভালোবাসে তাদের জন্য। তবে হাসি কি আর একরকম? তার কত যে বিচিত্র ঢং! কোনও হাসি প্রশান্ত সুন্দর নির্মল হাসি, মনে কোনও ঘোরপ্যাঁচ নেই তার। কোনও হাসি উদ্ভট – তার বেখাপ্পা কাণ্ডকারখানায় হাসতে হাসতে পেটে খিল ধরে যায়। কোনও হাসির কারবার আবার কথা নিয়ে – শব্দের যত মারপ্যাঁচে সে মজার জাল বোনে। আবার কোনও কোনও বাঁকা হাসি আছে, ওপর ওপর মাখনের মতো মোলায়েম, ভাজা মাছটি উলটে খেতে জানে না, কিন্তু তার আস্তিনের তলায় লুকোনো থাকে তীক্ষ্ণ ব্যঙ্গ আর শ্লেষের ছোরা। সবরকম হাসিই আছে এ বইয়ের সাত গল্পে, একা একা নয়, হাত ধরাধরি করে। কোন গল্পের কোথায় কে আছে তা হাসতে হাসতে খুঁজে বার কর দেখি।    দাম ১৫০ টাকা। ডাক খরচ নেই। ছবিতে ক্লিক করে অর্ডার পেজ-এ যান।

 

 

 

 

 

 

bonbonduk (Small)